ChatGPT online


চ্যাটজিপিটিএকটি চ্যাটবট২০২২ সালের নভেম্বরে ওপেনএআই-এর মাধ্যমে এটি চালু করা হয়।[১] প্রোগ্রামটি ওপেনএআই-এর জিপিটি-৩.৫ পরিবারের বৃহৎ ভাষার মডেলের উপরে নির্মিত। এটি তত্ত্বাবধানাধীন ও বলবর্ধনমূলক শিখন কৌশলের সাথে কাজ করে।

চ্যাটজিপিটি একটি প্রোটোটাইপ হিসাবে ৩০ নভেম্বর ২০২২ তারিখে চালু হয়। ওয়েবসাইটটিতে চালু হওয়ার পাঁচ দিন পর এক মিলিয়নেরও বেশি ব্যবহারকারী নিবন্ধিত হয়েছিল।[২][৩] এটি জ্ঞানের অনেক ক্ষেত্রে এর প্রতিক্রিয়া এবং উত্তরগুলির জন্য মনোযোগ পেয়েছে। এর অসম নির্ভুলতাকে একটি প্রধান অপূর্ণতা বলা হয়।[৪]

২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত, চ্যাটবটটি তার ওয়েবসাইট অনুসারে একটি "গবেষণা পূর্বরূপ" ছিল। ওয়েবসাইটটি ব্যবহারকারীদের সতর্ক করে যে বটটি ভুল তথ্য দিতে পারে বা এতে পক্ষপাতমূলক সামগ্রী থাকতে পারে। চ্যাটজিপিটি প্রকাশের পর, ওপেনএআই এর মূল্যায়ন ২০২৩ সালে US$২৯ বিলিয়ন অনুমান করা হয়েছিল।

প্রশিক্ষণ[সম্পাদনা]

চ্যাটজিপিটি- একটি জেনারেটিভ প্রাক-প্রশিক্ষিত ট্রান্সফরমার (GPT) - GPT-3.5-এর উপরে সূক্ষ্ম-টিউন করা হয়েছিল (শিক্ষা স্থানান্তর করার পদ্ধতি[5]) তত্ত্বাবধানে শিক্ষার পাশাপাশি রিইনফোর্সমেন্ট লার্নিং ব্যবহার করে। উভয় পদ্ধতিই মডেলের কর্মক্ষমতা উন্নত করতে মানব প্রশিক্ষকদের ব্যবহার করেছে। তত্ত্বাবধানে শেখার ক্ষেত্রে, মডেলটি কথোপকথনের সাথে সরবরাহ করা হয়েছিল যেখানে প্রশিক্ষকরা উভয় পক্ষই খেলেছেন: ব্যবহারকারী এবং এআই সহকারী। শক্তিবৃদ্ধি শেখার ধাপে, মানব প্রশিক্ষকরা প্রথম প্রতিক্রিয়াগুলিকে র‌্যাঙ্ক করেছেন যা মডেলটি পূর্ববর্তী কথোপকথনে তৈরি করেছিল। এই র‍্যাঙ্কিংগুলি 'পুরস্কার মডেল' তৈরি করতে ব্যবহার করা হয়েছিল যে মডেলটিকে প্রক্সিমাল পলিসি অপ্টিমাইজেশান (পিপিও) এর বেশ কয়েকটি পুনরাবৃত্তি ব্যবহার করে আরও সূক্ষ্ম সুর করা হয়েছিল। প্রক্সিমাল পলিসি অপ্টিমাইজেশান অ্যালগরিদমগুলি অঞ্চল নীতি অপ্টিমাইজেশান অ্যালগরিদমগুলিকে বিশ্বাস করার জন্য একটি সাশ্রয়ী সুবিধা উপস্থাপন করে; তারা দ্রুত কর্মক্ষমতা সহ গণনাগতভাবে অনেক ব্যয়বহুল অপারেশনকে অস্বীকার করে। মডেলগুলি মাইক্রোসফ্টের সাথে তাদের Azure সুপারকম্পিউটিং অবকাঠামোতে সহযোগিতায় প্রশিক্ষিত হয়েছিল।

উপরন্তু, OpenAI চ্যাটজিপিটি ব্যবহারকারীদের কাছ থেকে ডেটা সংগ্রহ করে চলেছে যা আরও প্রশিক্ষণ এবং চ্যাটজিপিটি সূক্ষ্ম-টিউন করতে ব্যবহার করা যেতে পারে। ব্যবহারকারীরা চ্যাটজিপিটি থেকে প্রাপ্ত প্রতিক্রিয়াগুলিকে আপভোট বা ডাউনভোট করার অনুমতি দেয়; আপভোটিং বা ডাউনভোটিং করার পরে, তারা অতিরিক্ত প্রতিক্রিয়া সহ একটি পাঠ্য ক্ষেত্রও পূরণ করতে পারে।


সেবা[সম্পাদনা]

OpenAI সদর দপ্তর, পাইওনিয়ার বিল্ডিং, সান ফ্রান্সিসকো

ChatGPT 30 নভেম্বর, 2022-এ সান ফ্রান্সিসকো-ভিত্তিক OpenAI, DALL·E 2 এবং Whisper AI-এর স্রষ্টা দ্বারা চালু করা হয়েছিল। পরিষেবাটি প্রাথমিকভাবে জনসাধারণের জন্য বিনামূল্যে হিসাবে চালু করা হয়েছিল, পরে পরিষেবাটি নগদীকরণ করার পরিকল্পনা নিয়ে। 4 ডিসেম্বর, 2022 নাগাদ, ChatGPT-এর ইতিমধ্যেই এক মিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছে। জানুয়ারী ২০২৩ এ, ChatGPT ১০০ মিলিয়ন ব্যবহারকারীদের কাছে পৌঁছেছে, যা এটিকে এখন পর্যন্ত সবচেয়ে দ্রুত বর্ধনশীল গ্রাহক অ্যাপ্লিকেশনে পরিণত করেছে। সিএনবিসি ১৫ ডিসেম্বর, ২০২২ -এ লিখেছিল যে পরিষেবাটি "এখনও সময়ে সময়ে কমে যায়"। উপরন্তু, বিনামূল্যে সেবা থ্রোটল করা হয়. পিরিয়ড চলাকালীন পরিষেবাটি চালু ছিল, ২০২৩ সালের জানুয়ারিতে প্রতিক্রিয়া লেটেন্সি সাধারণত পাঁচ সেকেন্ডের চেয়ে ভাল ছিল৷ পরিষেবাটি ইংরেজিতে সবচেয়ে ভাল কাজ করে, তবে সাফল্যের বিভিন্ন মাত্রার জন্য কিছু অন্যান্য ভাষায়ও কাজ করতে সক্ষম৷ AI-তে সাম্প্রতিক কিছু হাই-প্রোফাইল অগ্রগতির বিপরীতে, ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত, ChatGPT সম্পর্কে কোনও অফিসিয়াল পিয়ার-রিভিউ করা প্রযুক্তিগত কাগজের কোনও চিহ্ন নেই।

OpenAI অতিথি গবেষক স্কট অ্যারনসনের মতে, OpenAI তার পাঠ্য প্রজন্মের সিস্টেমকে ডিজিটালভাবে ওয়াটারমার্ক করার চেষ্টা করার জন্য একটি টুল নিয়ে কাজ করছে যাতে খারাপ অভিনেতাদের তাদের পরিষেবাগুলি একাডেমিক চুরি বা স্প্যামের জন্য ব্যবহার করে মোকাবেলা করা যায়। কোম্পানী সতর্ক করে যে "এআই-লিখিত টেক্সট নির্দেশ করার জন্য এআই ক্লাসিফায়ার" নামে পরিচিত এই টুলটি "সম্ভবত অনেক মিথ্যা ইতিবাচক এবং নেতিবাচক ফলাফল দেবে, কখনও কখনও খুব আত্মবিশ্বাসের সাথে।" আটলান্টিক ম্যাগাজিনে উদ্ধৃত একটি উদাহরণ দেখিয়েছে যে "বুক অফ জেনেসিসের প্রথম লাইন দেওয়া হলে, সফ্টওয়্যারটি উপসংহারে পৌঁছেছিল যে এটি AI-উত্পন্ন হতে পারে।"

২০২২ সালের ডিসেম্বরে নিউ ইয়র্ক টাইমস রিপোর্ট করেছে যে এটি "গুজব" হয়েছে যে AI এর পরবর্তী সংস্করণ, GPT-4, ২০২৩ সালে কোনো এক সময়ে চালু হবে। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে, OpenAI একটি প্রিমিয়াম পরিষেবার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাহকদের কাছ থেকে নিবন্ধন গ্রহণ করা শুরু করে। , ChatGPT Plus, tপ্রতি মাসে $20। OpenAI একটি ChatGPT প্রফেশনাল প্ল্যান প্রকাশ করার পরিকল্পনা করছে যার খরচ হবে প্রতি মাসে $42।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে মাইক্রোসফ্ট দেখিয়েছিল যে কীভাবে রোবোটিক্সে ChatGPT ব্যবহার করা যেতে পারে, "এবং একাধিক প্ল্যাটফর্ম যেমন রোবট অস্ত্রড্রোন, এবং হোম অ্যাসিস্ট্যান্ট রোবটগুলিকে স্বজ্ঞাত ভাষায় নিয়ন্ত্রণ করে"।

0 Comments